প্রচ্ছদ

লকডাউন শিথিলের দিকে এগোচ্ছে ব্রিটেন

  |  ২০:৫৩, মে ০৮, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন তার সরকার লকডাইন প্রত্যাহারে সর্তকতা অবলম্বন করবে। আর সরকারের ফরেন সেক্রেটারী ডমেনিক রাব আজ নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বলেছেন, লকডাউন প্রত্যাহারে সরকার বিনয় এবং অল্প পরিসরে করবে।তিনি সাধারণ মানুষের উদ্দেশ্যে বলেন, তাদের আশা করা উচিত হবে না প্রধানমন্ত্রী বরিস জনসন আগামী সাপ্তাহে ইংল্যান্ডে লকডাউন প্রত্যাহার করবেন।তিনি বলেন, ব্রিটেনের অন্যান্য অংশের নিজেস্ব অধিকার রয়েছে লকডাউন প্রত্যাহার করবে কি না।

তিনি জানান লকডাউন কিছুটা শিথিল করা হলে ক্ষতিয়ে দেখা হবে জনগন এর নিয়ম মানছে কিনা। তিনি বলেন, আগামী ব্যাংক হলিডের আগেই সিদ্ধান্তে পৌছা যাবে।
করোনাভাইরাসে ব্রিটেনে এপর্যন্ত মারাগেছেন ৩০,৬১৫জন।যা ইউরোপের মধ্যে সর্বোচ্চ এবং বিশ্বে দ্বিতীয় অবস্থানে। ব্রিটেনে গত ২৩ মার্চ থেকে লকডাউন ঘোষণা করা হয়েছিলো।এদিকে জানাগেচে ৫ স্তরের এ লকডাউন প্রত্যাহার পরিকল্পনা করা হচ্ছে আগামী সপ্তাহ থেকে। ইতিমধ্যে খামারগুলোতে কর্মীদের হাজির হওয়ার নির্দেশ দেয়া হচ্ছে। সীমিত পরিসরে ব্যায়াম করার সুযোগ দেয়া হচ্ছে।আগাম জুন থেকে প্রাইমারী স্কুল খুলে দেয়া হবে। সামাজিকভাবে মেলামেশা করার সুযোগও পাবেন ব্রিটিশ নাগরিকরা।জুনের শেষ দিকে সেকেন্ডারি স্কুলগুলো খুলে যাবে। খুলবে ক্যাফে ও ঘরের বাইরের পদচারণাও জমজমাট হবে।পাব ও রেঁস্তোরা খুলবে আগস্ট অথবা পরিস্থিতি বিবেচনা করে সেপ্টেম্বরের শুরুর দিকে।