প্রচ্ছদ

লন্ডনে বাংলায় খোদাই করা মেট্রো স্টেশনের নাম, উচ্ছ্বাস প্রকাশ মমতার

  |  ১৫:৪৯, মার্চ ১৪, ২০২২
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

খোদ লন্ডন শহরেই স্টেশনের নাম জ্বলজ্বল করছে বাংলায়! ব্রিটিশ রাজধানীর হোয়াইটচ্যাপেল স্টেশন। এই মেট্রো স্টেশনের সাইনবোর্ডে স্থান করে নিল বাংলা ভাষা। লন্ডনের ট্রান্সপোর্ট ফর লন্ডন অথরিটির পক্ষ থেকে এই স্টেশনের নাম ইংরেজি ভাষার পাশাপাশি বাংলাতেও লেখার সিদ্ধান্ত গৃহীত হয়। আর সঙ্গে সঙ্গেই হোয়াইটচ্যাপেল স্টেশনের নামে বাংলা সাইনবোর্ডও বসে গিয়েছে।

ব্রিটিশদের দেশে বাংলার এমন উজ্জ্বল উপস্থিতি দেখে আপ্লুত আমবাঙালি। সোমবার এ নিয়ে টুইট করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, বিশ্বের দরবারে শতবর্ষপ্রাচীন ভাষার এই সম্মান দেখে গর্বিত তিনি। বৃহস্পতিবার থেকে পূর্ব লন্ডনের বাংলাভাষী অধ্যুষিত এই মেট্রো স্টেশনের নাম বাংলায় লেখা হয়েছে। বাংলা ভাষা লন্ডনে এমন সম্মান লাভ করায় পশ্চিমবঙ্গ সরকারের তরফে সন্তোষ প্রকাশ করা হয়েছে।

বাঙালিদের সম্মান জানিয়ে যে সিদ্ধান্ত লন্ডন প্রশাসন নিয়েছে তাতে রাজ্য সরকার খুশি।  প্রবাসী বাঙালিরা তো বটেই লন্ডনে মেট্রো স্টেশনের নাম বাংলা ভাষায় দেখে উচ্ছ্বসিত এপার, ওপার উভয় বাংলার মানুষই। বহু প্রবাসী বাঙালি সাইনবোর্ডের ছবি তুলেছেন দেদার। সেই ছবি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। বাংলা সাইনবোর্ড এখন বাঙালিদের মধ্যে রীতিমতো ভাইরাল! স্টেশনের প্রবেশপথেও বাংলায় লেখা রয়েছে, ‘হোয়াইটচ্যাপেল স্টেশনে আপনাকে স্বাগত।’

প্রসঙ্গত, ইংরেজ শাসনকাল থেকেই লন্ডনের এই এলাকায় বাঙালিরা বসবাস করতে শুরু করেন। আজকের দিনে এলাকাটির মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ মানুষই বাংলাভাষী। এই অঞ্চলকে অবিভক্ত বঙ্গদেশ বললেও অত্যুক্তি করা হয় না। স্থানীয় বাঙালিদের বহুদিনের দাবি মেনে তাদের প্রতি ভালবাসা ও সম্মান জানাতেই লন্ডনের প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।
(সূত্র: টাইমস নাউ)