প্রচ্ছদ

আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি রাশেদ আহমেদ ও সাধারণ সম্পাদক আবুল কাশেম

  |  ২১:৫২, জানুয়ারি ০৮, ২০২২
www.adarshabarta.com

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র প্রতিনিধি :
চ্যানেল আই’র যুক্তরাষ্ট্র প্রতিনিধি বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদকে সভাপতি এবং বাংলাদেশ প্রতিদিন উত্তর আমেরিকা সংস্করণের সিনিয়র স্টাফ রিপোর্টার আবুল কাশেমকে সাধারণ সম্পাদক করে ‘আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব’ (এবিপিসি)’এর ১১ সদস্যের নির্বাহী কমিটি ঘোষণা করা হলো।
৬ জানুয়ারি ২০২২ সন্ধ্যায় এবিপিসির জরুরী সাধারণ সভায় সর্ব সম্মতিভাবে গৃহিত সিদ্ধান্ত অনুযায়ী এই কার্যকরী গঠিত হয়।
কমিটির অপর কর্মকর্তারা হলেন :
সহ-সভাপতি সাংবাদিক তপন চৌধুরী ও সুব্রত চৌধুরী, অর্থ সম্পাদক-জামান তপন (লেখক-সাংবাদিক), যুগ্ম সাধারণ সম্পাদক-শাহ ফারুকুর রহমান (বিডিইয়র্ক), সাংগঠনিক সম্পাদক-আজিমউদ্দিন অভি (যমুনা টিভি), প্রচার সম্পাদক লেখক-সাংবাদিক শহিদুল্লাহ কায়সার, নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার (বাংলাদেশ প্রতিদিন), কানু দত্ত (এটিএন বাংলা) এবং লেখক-সাংবাদিক রাজুব ভৌমিক।
উল্লেখ্য, এবিপিসির নির্বাচন ৩১ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন করার জন্যে তিন সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়। সেই কমিশন সীমাহীন টালবাহানায় নির্দ্ধারিত সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানে চরম ব্যর্থতার পরিচয় দেয়ায় নির্বাচন কমিশনের প্রভাবশালী সদস্য পপি চৌধুরী পদত্যাগ করেন। গঠনতন্ত্র অনুযায়ী এই শুন্য পদ পূরনেও কোন পদক্ষেপ না নিয়ে প্রধান নির্বাচন কমিশনার মিশুক সেলিম তার পছন্দের একটি কমিটি ঘোষণা করেছেন ১ জানুয়ারি যা কোনভাবেই গ্রহণযোগ্য এবং গঠনতন্ত্র সম্মত হয়নি। এ নিয়ে সাধারণ সদস্যের মধ্যে তীব্র অসন্তোষ দেখা দেয়ায় ৩ জানুয়ারি জরুরী এক সভার ধারাবাহিকতায় ৬ জানুয়ারি জুমে জরুরী এ সাধারণ সভায় উপরোক্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এ সময় সদস্য ফি বার্ষিক ৫০ ডলার পুননির্দ্ধারণ করা হয় এবং কর্মরত সাংবাদিক গণকে যথানিয়মে আবেদনের পরই সদস্য পদ প্রদানের সিদ্ধান্ত হয়। সে আলোকে বিশ্ববাংলা টোয়েন্টিফোর টিভির সিইও আলিম খান আকাশকে পূর্ণাঙ্গ সদস্য হিসেবে গণ্য করা হয়। এ সভায় বস্টন থেকে প্রতাপ চন্দ্রশীল, আটলান্টিক সিটি থেকে সুব্রত তালুকদারও যোগদান করেন। সভায় গৃহিত সিদ্ধান্তের সাথে সহমত পোষণ করেছেন কানেকটিকাট থেকে পপি চৌধুরী ও তপন চৌধুরী। শহিদুল্লাহ কায়সার, জামান তপন, আজিমউদ্দিন অভি এবং আলিম খান আকাশ সহ বেশ কয়েকজন এবিপিসির গঠনতন্ত্র পরিপন্থিভাবে ঘোষিত কথিত কমিটিকে সম্পূর্ণ বেআইনী হিসেবে অভিহিত করা হয় এবং সংশ্লিষ্ট সকলকে বিভ্রান্ত না হবার অনুরোধ জানানো হয়েছে। নবগঠিত এই কমিটির পরিধি প্রয়োজনে সম্প্রসারণের সিদ্ধান্তও হয়েছে সাধারণ সভার মধ্যদিয়ে। এছাড়া, শীঘ্রই নয়া কমিটির অভিষেক উৎসবের পদক্ষেপ গ্রহণের ব্যাপারেও খোলামেলা আলোচনা হয়েছে এ সভায়।
প্রসঙ্গত উল্লেখ্য, গত ৫ বছরে এবিপিসির প্রতিটি কর্মসূচিতে বীর মুক্তিযোদ্ধাগণ বিশেষ সম্মানীত অতিথি হিসেবে আমন্ত্রিত হয়েছেন। নতুন কমিটিও সেই ধারা অব্যাহত রাখবেন বলে আশা করা হয়েছে। রাশেদ আহমেদকে সভাপতি এবং আবুল কাশেমকে সাধারণ সম্পাদক করে ‘আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব’ র১১ সদস্যের কমিটির অভিনদন জানিয়েছেন আমেরিকান প্রেসক্লাব’ অব বাংলাদেশ অরিজিন সভাপতি সিনিয়র সাংবদিক হাকিকুল ইসলাম খোকন ও সাধারন সম্পাদক সাংবাদিক হেলাল মাহমুদ।
(বাপসনিউজ)