প্রচ্ছদ

নাসার বিরুদ্ধে মামলা করছে বেজোসের প্রতিষ্ঠান

  |  ২২:২০, আগস্ট ১৭, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে জেফ বেজোসের কোম্পানি ব্লু অরিজিন। ভবিষ্যতে চন্দ্রাভিযানের জন্য ইলন মাস্কের কোম্পানি স্পেসএক্সের সঙ্গে বড় ধরনের চুক্তির সিদ্ধান্ত নিচ্ছে নাসা। আর এই সিদ্ধান্তের বিরুদ্ধেই মার্কিন ফেডারেল কোর্টে মামলা করছে ব্লু অরিজিন। এক বিবৃতিতে এ কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর বিবিসির।

বিবৃতিতে ব্লু অরিজিন জানায়, স্পেসএক্সের সঙ্গে যে প্রক্রিয়ায় চুক্তি হচ্ছে, সেই ত্রুটিগুলো ধরিয়ে দেয়ার প্রচেষ্টা থেকেই এই মামলা করা হচ্ছে। গত এপ্রিলে স্পেসএক্সের সঙ্গে ২৯০ কোটি মার্কিন ডলারের হিউম্যান ল্যান্ডিং সিস্টেম (এইচএলএস) নামের ওই চুক্তিটি করা হয়।

এই চুক্তির বিরোধিতা করে অন্য দরদাতারা। তাদের যুক্তি ছিল, নাসা একাধিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে পারতো। এছাড়া তাদের মূল্যায়ন প্রক্রিয়াটিও ন্যায্য ছিল না। ব্লু অরিজিন জানিয়েছে, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে এই ক্রয়ের ক্ষেত্রে চিহ্নিত সমস্যাগুলো দূর করতে হবে। আর তা ন্যায্য হতে হবে। এছাড়া প্রতিযোগিতা সৃষ্টিসহ চাঁদ থেকে নিরাপদে ফেরার বিষয়টি নিশ্চিত করতে হবে।

এদিকে নাসা এক বিবৃতিতে বলেছে, তারা মামলার বিষয়ে অবগত এবং মামলাটি পর্যালোচনা করছে। স্পেসএক্সের সঙ্গে এই চুক্তির ফলে ২০২৪ সাল নাগাদ চাঁদের বুকে নভোচারীদের পৌঁছে দেয়া হবে।