প্রচ্ছদ

গণভবন থেকে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী: প্রতিক্ষিত সিলেট মেরিন একাডেমি যাত্রা শুরু

  |  ১০:৫৫, মে ০৭, ২০২১
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

শহরতলীর চেঙ্গেরখালে যাত্রা শুরু হলো সিলেট মেরিন একাডেমির। বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১শ ৬ কোটি টাকা ব্যায়ে নির্মিত একাডেমির ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম আগামী জুলাই থেকে শুরুর আশা করছেন সংশ্লিস্টরা।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত বিভাগের তত্বাবধানে ১০৬ কোটি টাকা ব্যয়ে সিলেট মেরিন একাডেমির অবকাঠামো নির্মাণ কাজ পুরোদমে শুরু হয় ২০১৭ সালে। এর আগে এ প্রকল্পের মাটি ভরাটসহ অন্যান্য কাজ শেষ করা হয়। প্রকল্পের আওতায় ছোট বড় ২০টি বহুতল ভবন নির্মাণ করা হয়েছে।

মেরিন একাডেমিতে রয়েছে সুরম্য একাডেমিক ভবন, ছাত্রাবাস, ৩টি আবাসিক ভবন, জিমনেসিয়াম, দৃষ্টিনন্দন মসজিদ, প্যারেড গ্রাউন্ড ও সুইমিংপুল,পাম্প হাউজ, সাব-স্টেশন ও জেনারেটর ভবন,আন্ডারগ্রাউন্ড রিজার্ভার, গভীর নলকুপ,কম্পাউন্ড ড্রেন, এপ্রোচ রাস্তা, সীমানা প্রাচীর ও শহীদ মিনার।

সিলেটে সদর উপজেলার চেঙ্গের খাল নদীর এক পাশে গড়ে উঠেছে সিলেটের নতুন কেন্দ্রীয় কারাগার, মধ্যখানে চেঙ্গেরখাল নদী, অপর পাশে নদীর কূল ঘেষে গড়ে উঠেছে সুসজ্জিত ক্যাম্পাস মেরিন একাডেমি।

গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, প্রকল্পের ৯৯ ভাগ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। শুধুমাত্র গ্যাস সংযোগ বাকি রয়েছে। সেটাও দ্রুত সময়ের মধ্যে সংযোগ স্থাপন হবে বলে আশা দায়িত্বরতদের।

এদিকে, মেরিন একাডেমির প্রথম ব্যাচে ৫০ ক্যাডেট ভর্তি করা হয়েছে। এরমধ্যে ইঞ্জিনিয়ারিং ও নটিক্যাল শাখায় ২৫ জন করে শিক্ষার্থী রয়েছেন। বর্তমানে তারা চট্টগ্রাম মেরিন একাডেমিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। আগামী জুন অথবা জুলাইয়ে সিলেট ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু করা হলে তারা সিলেট চলে আসবেন।

সিলেট মেরিন একাডেমির দায়িত্বপ্রাপ্ত কমান্ডেন্ট ক্যাপ্টেন কাজী এবিএম শামীম বলেন, মেরিন একাডেমি সিলেট ক্যাম্পাস উদ্বোধন হয়েছে। এ বছরের জুলাই মাসে শিক্ষার্থীদের নতুন এ ক্যাম্পাসে নিয়ে আসা সম্ভব বলে তিনি আশাবাদি।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন। মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস গণভবন থেকে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘৭৫-পরবর্তী সরকারগুলো বাংলাদেশের উন্নয়নে কোনো অবদানই রাখেনি। নৌপথে অল্প খরচে পণ্য পরিবহন করা যায়। কিন্তু ৭৫ এর পর যারা ক্ষমতায় ছিল, তারা ব্যবসাকেই বড় করে দেখত। এ কারণে সড়কপথে তারা যে ব্যবস্থাগুলো নিয়েছে, নৌপথে তা নেয়নি ’

শেখ হাসিনা বলেন,‘আমরা সরকারে আসার পর নদী খননের উদ্যোগ নিয়েছি। ২০২৪-২৫ সালে আরও ১০ হাজার কিলোমিটার নৌপথ খনন করা হবে। তবে আমি এটুকু বলব, শুধু খনন করলেই হবে না, প্রতিবছর রক্ষণাবেক্ষণও করতে হবে।’ প্রধানমন্ত্রী জানান, আন্তর্জাতিক সমুদ্রবন্দরের সঙ্গে অভ্যন্তরীণ নৌপথকে সংযুক্ত করা হচ্ছে, যেন নৌপথে মালামাল আনা-নেওয়া করা যায়।

উদ্বোধনী অনুষ্ঠানে সিলেট পর্বে সিলেট মেরিন একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মোঃ মশিউর রহমান এনডিসি, পুলিশের সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম, সিলেট মেরিন একাডেমির প্রধান ক্যাপ্টেন কাজী এবিএম শামীম, সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ, গণপূর্ত বিভাগ সিলেট জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী কাজী মোহাম্মদ আবু হানিফ, সিলেট সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী মোঃ ওসমান গনি, নির্বাহী প্রকৌশলী রিপন কুমার রায়, উপ বিভাগ-৩ এর উপ বিভাগীয় প্রকৌশলী মোঃ মাহিদুর রহমান, সিলেট মহানগর আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট জেলা আওয়ামী লীগ সাধারন সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান সহ প্রশাসনের পদস্থ কর্মকর্তা,জনপ্রতিনিধি ও বিশিষ্টজনরা এ সময় উপস্থিত ছিলেন।

২০১২ সালে সরকার দেশের বরিশাল, সিলেট, রংপর ও পাবনায় ৪টি মেরিন একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়। সিলেট-১ আসনের সাবেক সংসদ সদস্য ও সরকারের সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রচেষ্টায় তাঁর নির্বাচনি এলাকা সিলেট সদর উপজেলার হাটখলা ইউনিয়নে বাদাঘাট এলাকার চেঙ্গেরখাল নদীর পারে সিলেটের প্রথম জলপথের শিক্ষাপ্রতিষ্ঠান সিলেট মেরিন একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়া হয়।
পরে ২০১২ সালের জুন মাসে প্রতিষ্ঠানটির জন্য ১০ একর ভূমি অধিগ্রহণ কার্যক্রম শুরু হয়। আর ২০১৩ সালের ১৭ সেপ্টেম্বর সিলেট মেরিন একাডেমির কাজের আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্ব নৌবাণিজ্য অর্থনীতিতে অবদান রাখা ও সমুদ্রগামী জাহাজে দেশের নাবিকদের চাকরির বিশাল সুযোগকে কাজে লাগানোর উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর যুগান্তকারী সিদ্ধান্তে পাবনা, বরিশাল, রংপুর ও সিলেটে নির্মাণ করা হয়েছে নতুন এই মেরিন একাডেমি। যেখানে ক্রমান্বয়ে বছরে ৪০০ ক্যাডেটের পাশাপাশি সমুদ্রগামী মেরিনাররা বিভিন্ন ধাপে প্রশিক্ষণ নিতে পারবে।