প্রচ্ছদ

চীন থেকে কেনা ১০ লাখ মাস্ক ত্রুটিপূর্ণ: কানাডা

  |  ১৬:২১, মে ০১, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক :

কানাডার সরকার শুক্রবার জানিয়েছে, চীন থেকে আমদানি করা ১০ লাখ এন95 মাস্ক তাদের কঠোর মানদণ্ড রক্ষায় ব্যর্থ হয়েছে। এজন্য করোনাভাইরাস মহামারির মধ্যে সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মীদের মাঝে তা বিতরণ করা যায়নি বলে জানিয়েছে কানাডার সরকার। খবর গালফ নিউজের।

কানাডার পাবলিক হেলথ এজেন্সির একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপি বলেছেন, তারা ‘প্রায় ১০ লাখ এন95 মাস্ক শনাক্ত করেছেন যেগুলো তাদের চাহিদার সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।‘

তিনি বলেন, প্রদেশ ও অঞ্চলে করোনার চিকিৎসায় সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মীদের মাঝে এগুলো বিতরণ করা হয়নি। তবে এগুলো স্বাস্থ্যকর্মী ছাড়া অন্য কোথায় ব্যবহার করা যায় তা খতিয়ে দেখা হচ্ছে।

চীনের কেএন95 মাস্ক এন95 মাস্ক এবং ইউরোপের এফএফপি2 মডেলের মাস্কের মতো। কানাডার একজন শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে পলিটিকো জানিয়েছে, পিপিই’র ৭০ শতাংশই চীন থেকে আমদানি করেছেন তারা। বাকিগুলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড থেকে আনা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

কানাডার পাবলিক সার্ভিস অ্যান্ড প্রোকিউরমেন্ট মন্ত্রী অনীতা আনন্দ বলেছেন, বিশ্বে সরবরাহকৃত সরঞ্জামের বেশিরভাগই চীনে তৈরি করা। অন্য দেশ থেকে এসব জিনিস আনা খুবই জটিল

তবে চীনে তৈরি ত্রুটিপূর্ণ সরঞ্জাম নিয়ে অভিযোগ এটিই প্রথম নয়। এর আগে স্পেন জানিয়েছিল, তারা চীনের কাছ থেকে যে করোনাভাইরাস শনাক্তকরণ কিট কিনেছেন তার ৭০ ভাগই ত্রুটিপূর্ণ।

(গালফ নিউজ)