প্রচ্ছদ

টেস্ট রেটিংয়ে আফগানিস্তানেরও নিচে বাংলাদেশ

  |  ১৩:২৫, মে ০১, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক:

ওয়ানডে, টি-টোয়েন্টি যেমন তেমন, টেস্ট ফরম্যাটে কখনওই খুব একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট দল। নিজেদের টেস্ট ইতিহাসের শুরু থেকে এখনও পর্যন্ত এই ফরম্যাটে ধুঁকছে টাইগাররা। যার ছাপ মেলে আইসিসি টেস্ট র‍্যাংকিংয়েও।

তবে এবার যা হলো, তা হয়তো কখনও কল্পনাও করেনি বাংলাদেশের খেলোয়াড়, সংগঠক থেকে ক্রিকেট ভক্তরা। মাত্র দুই বছর ধরে টেস্ট ক্রিকেট খেলা আফগানিস্তান রেটিং বিবেচনায় পেছনে ফেলে দিয়েছে বাংলাদেশকে। বর্তমানে আফগানদের রেটিং ৫৭ এবং বাংলাদেশের ৫৫।

তবে র‍্যাংকিংয়ে ঢোকার জন্য পর্যাপ্ত ম্যাচ না খেলায় এখনও তালিকায় আসেনি আফগানিস্তানের নাম। ২০১৮ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এখনও পর্যন্ত মাত্র ৪টি ম্যাচ খেলেছে আফগানিস্তান। এর মধ্যে জিতেছে দুইটিতে। একটি আবার বাংলাদেশের বিপক্ষেই। এ দুই জয়ের কল্যাণেই তারা পেয়ে গেছে ৫৭ রেটিং পয়েন্ট।

অন্যদিকে প্রায় ২০ বছর ধরে টেস্ট খেলা বাংলাদেশের বর্তমান রেটিং পয়েন্ট ৫৫, অবস্থান নবম। সবশেষ ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট জিতেও র‍্যাংকিং বা রেটিংয়ে কোন উন্নতি হয়নি বাংলাদেশের। উল্টো আফগানরা রেটিং পয়েন্টে টেক্কা দিল বাংলাদেশকে। টাইগাররা হারিয়েছে ৫টি মূল্যবান রেটিং।

আইসিসি র‍্যাংকিংয়ের সবশেষ আপডেটে জানা গেছে এ তথ্য। ওয়ানডেতে নিজেদের সপ্তম স্থান ধরে রেখেছে বাংলাদেশ। তবে অষ্টম স্থানে থাকা শ্রীলঙ্কার সঙ্গে রেটিং পার্থক্য কমে হয়েছে তিন। বাংলাদেশের রেটিং ৮৮ এবং শ্রীলঙ্কার ৮৫।
অন্যদিকে টি-টোয়েন্টিতে এক ধাপ এগিয়ে অষ্টম অবস্থানে উঠে এসেছে টাইগাররা। বর্তমানে ২২৯ রেটিং তাদের। মাত্র ১ বেশি রেটিং নিয়ে সপ্তম অবস্থানে রয়েছে শ্রীলঙ্কা। এছাড়া নবম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিংও ২২৯ এবং দশম অবস্থানে থাকা আফগানিস্তানের ঝুলিতে রয়েছে ২২৮ পয়েন্ট।