প্রচ্ছদ

করোনাভাইরাস নিয়ে ট্রাম্পকে অন্তত ১২ বার সতর্ক করেছিল সিআইএ

  |  ০৮:৫৫, মে ০১, ২০২০
www.adarshabarta.com

মো:নাসির, বিশেষ প্রতিনিধি :

করোনায় কাঁপছে যুক্তরাষ্ট্র। দেশটিতে হাজার হাজার মনুষ প্রতিদিন মারা যাচ্ছেন। এমন এক পরিস্থিতিতে ট্রাম্পের বিরুদ্ধে পাওয়া গেল এই মারণ ভাইরাস নিয়ে অবহেলার অভিযোগ। করোনাভাইরাস নিয়ে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অন্তত ১২ বার সতর্ক করেছিল মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে মার্কিন সংবাদমাধ্যম ‘দ্য ওয়াশিংটন পোস্ট’।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে করোনার ভয়াবহ ক্ষতি সাধনের ক্ষমতা নিয়ে ট্রাম্পের কাছে কমপক্ষে বারোটি রিপোর্ট দিয়েছিল সিআইএ। কিন্তু সেই সতর্কবার্তায় আমল না দিয়ে তা হেলায় উড়িয়ে দেন মার্কিন প্রেসিডেন্ট।
করোনাভাইরাস চীন থেকে ছড়িয়ে পড়লেও বর্তমানে এই মারণ ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে আমেরিকা। বুধবার পর্যন্ত প্রাণহানির সংখ্যা ৬১ হাজার ৬৬৯। পাশাপাশি, আমেরিকায় আক্রান্তের সংখ্যাও ১০ লক্ষ ছাড়িয়েছে। এদিন পর্যন্ত মোট আক্রান্ত ১০ লক্ষ ৬৪ হাজার ৫৭২। দেশটিতে মৃতের সংখ্যা হু হু করে বেড়ে যাওয়ার নেপথ্যে ভেন্টিলেটরের অভাবকেই দায়ী করেছেন বিশেষজ্ঞরা। অত্যন্ত জরুরি এই মেশিনটি পর্যাপ্ত সংখ্যায় থাকলে অনেক করোনা আক্রান্তকেই বাঁচানো যেত বলেই মনে করছেন তারা। করোনার এই মহামারির মধ্যেই বিশেষজ্ঞদের হাজার সতর্কবার্তা সত্ত্বেও দেশের অর্থনীতিকে মূল স্রোতে ফেরাতে দ্রুত লকডাউন শিথিল করার বার্তা দিয়েছেন ট্রাম্প। এরই মধ্যে ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ওয়াশিংটনসহ একাধিক প্রদেশ লকডাউন তোলার প্রক্রিয়া শুরু করেছে।

২০১৯ সালের ডিসেম্বর মাসে শিরোনামে ওঠে আসে নভেল করোনাভাইরাস বা কভিড-১৯। চীনের হুবেই প্রদেশের রাজধানী ইউহান শহর থেকেই এই মারণ জীবাণু ছড়িয়ে পড়ে গোটা বিশ্বে। একের পর এক শহরে ছড়িয়ে পড়ায় চলছে লকডাউন।