প্রচ্ছদ

বুধবার থেকে সিলেটে নতুন নির্দেশনায় চলবে গণপরিবহন

  |  ১৭:৩৮, মার্চ ৩০, ২০২১
www.adarshabarta.com

আব্দুল গফফার (বিশেষ প্রতিনিধি) :

করোনাভাইরাস মহামারির সংক্রমণ নিয়ন্ত্রণে শারীরিক দূরত্ব নিশ্চিত করতে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলার এবং গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাংলাদেশ সরকারের নতুন নির্দেশনা অনুযায়ী বুধবার (৩১ মার্চ) থেকে সিলেটেও এ সিদ্ধান্ত কার্যকর করবেন পরিবহন শ্রমিক সমিতি।

৩০ মার্চ (মঙ্গলবার) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট জেলা বাস মিনিবাস-কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের নির্বাচিত সভাপতি ময়নুল ইসলাম।

তিনি বলেন, ‘সিলেটকে সুরক্ষিত রাখার স্বার্থে সরকারের নতুন নির্দেশনা অনুযায়ী বুধবার (৩১ মার্চ) সকাল থেকেই জেলার সর্বত্র গণপরিবহনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করবে এবং গত বছরের ন্যায় নির্ধারিত ভাড়ার চেয়ে ৬০ শতাংশ বেশি ভাড়া যাত্রীদের কাছ থেকে নেওয়া হবে।’

ময়নুল ইসলাম বলেন, ‘প্রতি সিটে দুইজন নিয়ে অথবা ৬০ ভাগের বেশি ভাড়া নিয়ে যদি কোনো যাত্রীকে বাসের চালক বা পরিবহন শ্রমিক হয়রানি করে থাকেন এবং তার প্রমাণ মিলে তবে ওই চালক বা শ্রমিককে শাস্তির আওতায় নিয়ে আসা হবে।’

তিনি আরও বলেন, ‘বাস চলাকালীন সময়ে যাতে স্বাস্থ্যবিধি মানা হয় এবং যাত্রীদের হয়রানি না করা হয় সেজন্য আমাদের পক্ষ থেকে নজরদারি অব্যাহত রাখব।’

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলা করার লক্ষ্যে শারীরিক দূরত্ব নিশ্চিত করতে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করা এবং গণপরিবহনে ৬০ ভাগ ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামীকাল (৩১ মার্চ) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে এবং পরবর্তী দুই সপ্তাহ এই বিধি অব্যাহত থাকবে।

৩০ মার্চ (মঙ্গলবার) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের রাজধানীর তার সরকারি বাসভবনে সাংবাদিকদের সাথে ব্রিফিংকালে এ সিদ্ধান্তের কথা জানান।

সেতুমন্ত্রী বলেন, ‘করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আগামীকাল (বুধবার) থেকে দেশের সকল গণপরিবহনে অর্ধেক যাত্রী নেওয়া সাপেক্ষে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পরবর্তী দুই সপ্তাহ এ আদেশ বহাল থাকবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে ভাড়া পূর্বের অবস্থায় ফিরে আসবে এবং স্বাভাবিক নিয়মেই যাত্রী পরিবহন করবে।’

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চ মাসে বাংলাদেশ করোনা সংক্রমণ শুরুর পর একই বছরের ৩১ মে থেকে গণপরিবহনে অর্ধেক সিট ফাঁকা রাখতে নির্দেশনা দেয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তখন বাস মালিকদের দাবির প্রেক্ষিতে বাস ভাড়া ৬০ শতাংশ বাড়ায় সরকার।

পরবর্তীতে করোনার সংক্রমণ কিছুটা কমে যাওয়ায় ২০২০ সালের ১ সেপ্টেম্বর থেকে পুনরায় স্বাভাবিক নিয়মেই পরিবহন চলাচল শুরু হয়।