প্রচ্ছদ

দেশে করোনায় আরও ৫ মৃত্যু, নতুন শনাক্ত ৫৬৪

  |  ১৬:৩৬, এপ্রিল ৩০, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক:

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনায় আক্রান্ত হয়ে বাংলাদেশে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ১৬৮ জনে। এছাড়া নতুন করে ভাইরাসটি শনাক্ত হয়েছে রেকর্ড ৫৬৪ জনের দেহে। ফলে সর্বমোট শনাক্তের সংখ্যা হলো ৭ হাজার ৬৬৭ জন।

বৃহস্পতিবার দুপুরে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৬২৪ নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ৪ হাজার ৯৬৫ টি । যা, গতকালের চেয়ে তিনটি কম।

তিনি বলেন, নমুনা পরীক্ষায় ৫৬৪ জন শনাক্ত হলেন। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও ৫জন। ফলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৮ জনে।

করোনায় মৃতদের বয়স ভিত্তিক হিসেবে তিনি বলেন, ‘যারা নতুন করে মারা গেছেন, তাদের মধ্যে তিনজন পুরুষ এবং দুজন নারী। বয়সের দিক থেকে ২জন ষাটোর্ধ্ব, বাকিরা ৫০ এর নিচে।

বুলেটিন উপস্থাপনকালে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে বাড়িতে থাকার এবং স্বাস্থ্য বিভাগের পরামর্শ মেনে চলার আহ্বান জানানো হয়।

২০১৯ সালের শেষ দিন চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন গোটা বিশ্বে তাণ্ডব চালাচ্ছে। চীন পরিস্থিতি অনেকটা সামাল দিয়ে উঠলেও এখন মারাত্মকভাবে ভুগছে ইউরোপ-আমেরিকা-এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চল। প্রাণঘাতী ভাইরাসটিতে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৩১ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা সোয়া দুই লাখের বেশি।

গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয়। এ ভাইরাসে আক্রান্ত হয়ে দেশে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ। এরপর থেকে দেশে আক্রান্ত আর মৃতের সংখ্যা বাড়তেই থাকে।