প্রচ্ছদ

পুলিন রায় একজন কর্ম পাগল প্রাণবন্ত মানুষ

  |  ২০:৪২, মার্চ ০৮, ২০২১
www.adarshabarta.com

:: সুফিয়ান আহমদ চৌধুরী ::

আমাদের সাহিত্যে লিটল ম্যাগ-এর ভূমিকা নিঃসন্দেহে প্রশংসনীয়। সাহিত্যকে সমৃদ্ধ করতে লিটল ম্যাগ বা ছোট কাগজ রেখে আসছে সূদুর প্রসারি ভূমিকা। সেই শহর -গেরাম থেকে কাচা হাতের লেখার পাশাপাশি প্রতিষ্ঠিত লেখকদের লেখা নিয়ে প্রকাশ পায় লিটলম্যাগ বা ছোট কাগজ। নবীন-প্রবীণের মিলন ঘটে। এই লিটলম্যাগ বা ছোট কাগজে লেখালেখি করে ও সম্পাদনা করে পরবর্তীতে সাহিত্যে ব্যাপক পরিচিত বা খ্যাতি পান অনেকেই। অনেকে হন প্রতিষ্ঠিত কবি-ছড়াকার-গল্পকার-প্রাবন্ধিক-সাংবাদিক-সম্পাদক। সুনাম ছড়িয়ে পড়ে দেশ-বিদেশে। আমাদের সাহিত্যে লিটল ম্যাগ বা ছোট কাগজকে মূল্যায়ন করা হয় যথার্থভাবে।
লিটল ম্যাগ বা ছোট কাগজ প্রকাশ করতে অনেক বাধা বিপত্তি ডিঙ্গাতে হয় সম্পাদক ও প্রকাশককে। এদের জন্যে বিড়ম্বনার শিকার হতে হয় অনেকাংশে।
অনেকে ইচ্ছে থাকলেও প্রকাশের মিছিল থেকে হারিয়ে যান অল্পদিনেই। এ মিছিলে বীর দর্পে এগিয়ে চলা এক সাহসী আলোকিত লিটল ম্যাগ সম্পাদকের উজ্জ্বল কাহিনী মনকে আলোড়িত করছে ভীষণ। তিনি দেশ- বিদেশে কবি ও লিটল ম্যাগ সম্পাদক হিসেবে সুপরিচিত। ব্যক্তিগত জীবনে সরকারী চাকুরীজীবি। পুলিন রায়। একজন সাংবাদিক -সংগঠকও। “ভাস্কর ” সম্পাদক। পুলিন রায় সেই ছাত্র জীবন থেকে সম্পাদনা করে আসছেন। “ভাস্কর ” রুচিশীল পাঠকের প্রিয় রুচিশীল কাগজ।ভাস্কর কবি দিলওয়ার সংখ্যা আমাদের সাহিত্যের উজ্জ্বল দর্পণ। শাহজালাল বিশ্ববিদ্যালয়ের রেফারেন্স বুক হিসাবে সিলেবাসে অন্তর্ভুক্ত হয়েছে। এটা লিটল ম্যাগের বিরাট সাফল্য ও স্বীকৃতি।

পুলিন রায় একজন কর্ম পাগল প্রাণবন্ত মানুষ। সরকারী চাকুরী জীবনে বলুন,সাহিত্য জীবনে বলুন,বলুন সংসারী জীবনে। নম্র-ভদ্র ও সজ্জন স্বভাবের এই প্রিয়জন। দেশ- মা-মাটির প্রতি মমত্ববোধ অন্তরে লালন করে বিরামহীন পথচলা।আমার সাথে সম্পর্ক আত্মার আত্মীয়তায়।তিনি যোগ দেন তারুণ্যের স্বর্ণালি সময়ে আলোর পথে ছুটে চলা আমার লিটল ম্যাগ জীবন মিছিলের মিছিলে। লিটল ম্যাগ “ভাস্কর” হাতে নিয়ে এগিয়ে। দুরন্ত ছুটে চলা ও সাহসিকতা নান্দনিক। বিশ্রাম বলতে নেই জীবনে এক বিন্দুও। পরশ্রমি-সফল এই আলোকিত মানুষটি মনের গভীরে ভালোবাসার বাঁধনে। এই প্রিয়জনের পথ চলা হোক শুভ অকৃত্রিম ফুলেল শুভেচ্ছা এগিয়ে চলার যাত্রায় প্রতিদিন – প্রতিমুহূর্তে। জয় পুলিন রায় — জয় লিটল ম্যাগ “ভাস্কর”।

লেখক: কবি, ছড়াকার; সাধারণ সম্পাদক, জালালাবাদ ল’ সোসাইটি, ইউএসএ