প্রচ্ছদ

সাকিবকে প্রস্তাব দেওয়া সেই জুয়াড়ি দুই বছর নিষিদ্ধ

  |  ০৭:৩০, এপ্রিল ৩০, ২০২০
www.adarshabarta.com

আদর্শবার্তা ডেস্ক:

বাংলাদেশের ক্রিকেটে অন্যতম বড় ধাক্কা এসেছিল গত ২৯ অক্টোবর। দেশের ইতিহাসের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার সাকিব আল হাসানকে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ এক বছরের জন্য নিষিদ্ধ করেছিল আইসিসি।

ফিক্সিং না করেও সাকিব আইসিসির দৃষ্টিতে অপরাধী ছিলেন, কারণ জুয়াড়ির ম্যাচ গড়াপেটার প্রস্তাব সম্পর্কে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) অবহিত করেননি তিনি।

সাকিবকে ফাঁসিয়েছিলেন যে জুয়াড়ি, সেই দীপক আগারওয়ালকে অবশেষে নিষিদ্ধ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এর ফলে দুই বছর ক্রিকেটীয় কোনো কর্মকাণ্ডে তিনি যুক্ত বা উপস্থিত থাকতে পারবেন না পেশাদার জুয়াড়ি দীপক।

আগারওয়ালকে দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। বুধবার এক বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছে আইসিসি।

আইসিসির দুর্নীতি বিরোধী আইন ভঙ্গের বিষয়টি মেনে নেওয়ার পর ছয় মাসের জন্য নিষিদ্ধ করা হয় তাকে। ওই ছয় মাসসহ তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

আইসিসির তদন্তকে বিলম্বিত করার অভিযোগ আছে তার বিরুদ্ধে। এ বিষয়ে আইসিসির ব্যবস্থাপনা পরিচালক অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘অনেক উদাহরণ আছে যে মি. আগারওয়াল আমাদের তদন্তকে বাধা ও দেরি করাতে চেয়েছেন। তবে তার বিরুদ্ধে এটাই একমাত্র অভিযোগ নয়।’