প্রচ্ছদ

জালালাবাদ সংলাপে কবি আব্দুল বাসিত মোহাম্মদের নামে রাস্তার নামকরণের দাবী

  |  ১৭:৩৩, ডিসেম্বর ১৫, ২০২০
www.adarshabarta.com

 

সিলেট অফিস:

লন্ডন থেকে প্রচারিত জনপ্রিয় অনলাইন টেলিভিশন জালালাবাদ টিভির জালালাবাদ সংলাপে কবি আব্দুল বাসিত মোহাম্মদের নামে সিলেটের আম্বরখানা এলাকার গুরুত্বপূর্ণ কোন একটি রাস্তার নামকরণের দাবী জানানো হয়। গত ১৩ডিসেম্বর সিলেট লেখক ফোরাম সভাপতি কবি সাংবাদিক নাজমুল ইসলাম মকবুল এর সঞ্চালনায় জালালাবাদ টিভির লাইভ অনুষ্ঠান জালালাবাদ সংলাপের সুচনাপর্বে সিলেটে উন্নয়নকাজে জনদুর্ভোগ এবং কবি আব্দুল বাসিত মোহাম্মদ এর মৃত্যু শীর্ষক আলোচনা অনুষ্ঠান থেকে এ দাবী জানানো হয়। পাশাপাশি মর্মান্তিক এ দুর্ঘটনার কারন উদঘাটন করে দায়ীদের বিচারের আওতায় এনে উপযুক্ত বিচার ও কবির পরিবারকে ক্ষতিপূরণ প্রদানের দাবীও জানানো হয়। সিলেটসহ দেশের সর্বত্র উন্নয়নকাজ চলাকালীণ জনসাধারণের চলাচলের জন্য নিরাপদ ও বিকল্প ব্যবস্থা রাখা ও সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষ তা যথাযথভাবে তদারকি করারও অনুরোধ জানানো হয়।

আলোচনায় অংশগ্রহণ করেন সিলেট থেকে কবি কালাম আজাদ, যুক্তরাজ্য থেকে কবি সাংবাদিক ও কমিউনিটি নেতা কে এম আবু তাহের চৌধুরী, গ্রেটার সিলেট কাউন্সিল ইন ইউ,কের সাবেক জেনারেল সেক্রেটারী মির্জা আসহাব বেগ।

কবি আব্দুল বাসিত মোহাম্মদ ১০ ডিসেম্বর সকাল ৬টার দিকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

ইনতেকালের দুদিন পূর্বে সন্ধ্যায় সিলেট নগরের জনবহুল আম্বরখানার হুরায়রা ম্যানশনের সামনে সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক নির্মাণাধীন ড্রেনে পড়ে পেটে রড ঢুকে যায় কবি আব্দুল বাসিত মোহাম্মদের। এতে মারাত্মক আহত হন তিনি।

সংকটাপন্ন অবস্থায় তাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। দুদিন এমএজি ওসমানী হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন থাকার পর বৃহস্পতিবার সকালে তিনি না ফেরার দেশে পাড়ি জমান।

সিলেটের সাহিত্যাঙ্গণের প্রিয়মুখ সদা হাস্যজ্জ্বোল, বন্ধুবৎসল ও সবার প্রিয় কবি-ছড়াকার আব্দুল বাসিত মোহাম্মদের মর্মান্তিক মৃত্যুতে লেখকদের মধ্যে বিরাজ করছে শোকের ছায়া।

উল্লেখ্য লন্ডন থেকে প্রচারিত জনপ্রিয় অনলাইন টেলিভিশন জালালাবাদ টিভির প্রতিষ্ঠাতা যুক্তরাজ্য প্রবাসী লেখক গবেষক ও সাংবাদিক আনোয়ার শাহজাহান।